Close Ad close
Breaking
Wed. Jul 10th, 2024

ডেথ ভ্যালির চলমান পাথর সম্পর্কে আশ্চর্যজনক তথ্য – Amazing Facts about Sliding stones in Bengali

ডেথ ভ্যালির চলমান পাথর সম্পর্কে আশ্চর্যজনক তথ্য – Amazing Facts about Sliding stones in Bengali : বিচিত্র এ পৃথিবীতে এমন সব রহস্য লুকিয়ে আছে যার ব্যাখ্যা আজও দিতে পারেনি বিজ্ঞানীরা। তেমনই প্রকৃতির এক বিস্ময় ডেথ ভ্যালি উপত্যকার রেসট্র্যাক প্লায়া জায়গাটির চলমান পাথর।

 শুকতারা Tv র এই পর্বে জানব ডেথ ভ্যালির চলমান পাথরের (Sliding stones) আশ্চর্যজনক তথ্য সম্পর্কে।

ডেথ ভ্যালি কি?

উপত্যকাটির নাম ‘ডেথ ভ্যালি’, তার উপরে সেখানে ঘটে এমন এক আজব ঘটনা। মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার এই উপত্যকায় জীবনের চিহ্ন কম। সেই কারণেই তার এমন নামকরণ। রেসট্র্যাক প্লায়া নামের সেখানকার একটি বিশুষ্ক হ্রদে ৭০০ পাউন্ডেরও বেশি ওজনের পাথরকে স্বচ্ছন্দে বিচরণ করতে দেখা যায়। প্রায়শই দেখা যায় এই সব বিশাল বিশাল সাইজের পাথর তাদের স্থান পরিবর্তন করছে।

চলমান পাথর কি? (Sliding stones)

চলমান পাথর (Sailing Stones বা Sliding stones) : প্রকৃতির এক বিস্ময়, যে পাথরগুলো আপাতদৃষ্টিতে মনে হয় নিজে নিজেই স্থান পরিবর্তন করে। পাথরগুলিকে চলমান অবস্থায় কেউ কখনো দেখেনি, তবুও পাতলা কাদার স্তরে রেখে যাওয়া ছাপ থেকে পাথরগুলোর স্থান পরিবর্তন নিশ্চিত হওয়া যায়। কিছু কিছু পাথরের কয়েকশ পাউন্ড পর্যন্ত ওজন হয়, এই ভারি ভারি পাথরগুলো কিভাবে এক স্থান থেকে অন্য স্থানে যায়, সে রহস্য আজও উন্মোচিত হয়নি। পাথরের ট্রেইলে রেখে যাওয়া সূক্ষ্ম ছাপ থেকে বোঝা যায় পাথরগুলো এমন সময়ে স্থান পরিবর্তন করে যখন উপত্যকায় পাতলা কাদামাটির আস্তরণ থাকে। মানুষ বা অন্য কোনো প্রাণীর দ্বারা পাথরের স্থান পরিবর্তন হওয়ার সম্ভাবনা থাকলেও আশেপাশের কাদায় তাদের কোনো চিহ্ন পাওয়া যায় না।

ডেথ ভ্যালির চলমান পাথরের অজানা তথ্য – Amazing and Interesting Facts about Sliding stones in Bengali

চলমান পাথর (Sailing Stones বা Sliding stones) প্রকৃতির এক বিস্ময়, যে পাথরগুলো আপাতদৃষ্টিতে মনে হয় নিজে নিজেই স্থান পরিবর্তন করে। শুষ্ক হ্রদটির স্বাভাবিক দৈর্ঘ্য প্রায় সাড়ে ৪ কিলোমিটার এবং প্রস্থ প্রায় ২ কিলোমিটার। এর অবস্থান সমুদ্রপৃষ্ঠ থেকে ১,১৩০ মিটার উঁচুতে। পাথরগুলিকে চলমান অবস্থায় কেউ কখনো দেখেনি, কিন্তু পাতলা কাদার স্তরে রেখে যাওয়া ছাপ থেকে পাথরগুলো স্থান পরিবর্তন করার কথা নিশ্চিত হওয়া যায়। কিছু কিছু পাথরের কয়েকশ পাউন্ড পর্যন্ত ওজন হয়। এই ভারি ভারি পাথরগুলো কিভাবে এক স্থান থেকে অন্য স্থানে যায়, সে রহস্য আজও উন্মোচিত হয়নি।

 পাথরের ট্রেইলে রেখে যাওয়া সূক্ষ্ম ছাপ থেকে বোঝা যায় পাথরগুলো এমন সময়ে স্থান পরিবর্তন করে যখন উপত্যকায় পাতলা কাদামাটির আস্তরণ থাকে। মানুষ বা অন্য কোনো প্রাণীর দ্বারা পাথরের স্থান পরিবর্তন হওয়ার সম্ভাবনা থাকলেও আশেপাশের কাদায় তাদের পায়ের কোনো চিহ্ন পাওয়া যায় না। ক্যালিফোর্নিয়ার রেসট্র্যাক প্লায়া, ডেথ ভ্যালি-তে এমন বিশ্বয়কর ঘটনাটি বিশেষজ্ঞদের নজরে আসে ১৯৪৮ সালে। তীব্র বাতাস, কাদামাটি, বরফ, তাপমাত্রার তারতম্যতা বিভিন্ন বিষয় পাথরের সরে যাওয়ার পেছনে কারণ বলে বিজ্ঞানীরা মনে করলেও পাথরের চলার পথের ভিন্নতার কারণে রহস্য থেকেই যায়।

 পাথর গুলোর এক একটি চলার সময়কাল কয়েক বছর ধরে। কখনো সরল পথে, কোনটি বাঁকানো পথে পরিভ্রমণ করে। এমনও দেখা যায় দুটি পাথর সমান্তরালে কিছুদূর পর ঠিক বিপরীত দিকে তাদের দিক পরিবর্তন করে। দীর্ঘ ৫০ বছরের গবেষণায় এখনো পর্যন্ত শুকনো লেক রেস প্রায়া, ডেথ ভ্যালির চলমান পাথরের রহস্য উন্মোচন হয়নি। ১৯৭৬ সালে রবার্ট শার্প এবং ডুইট ক্যারে, এম স্ট্যানলীর আইস-সিট মতবাদে দ্বিমত পোষণ করেন। তারা পাথরের চলার পথের ধরন ও জ্যামিতিক বিশ্লেষণ করে একাধিক ট্র্যাকের মাঝে সম্পর্ক দেখতে পান যেটি বরফ খণ্ডের দ্বারা ঘটা সম্ভব নয়। তারা মত প্রকাশ করেন যে, বছরের নির্দিষ্ট সময় ও নির্দিষ্ট আবহাওয়ায় বাতাসের কারণে পাথরগুলো সরে যায় যেটি প্রতি বছর বা দুই বছর অন্তর ঘটে থাকে।

 ১৯৯৫ সালে জন বি. রেইড এবং হ্যাম্পশায়র কলেজের ভূ-তাত্ত্বিকগণ শার্প-ক্যারে মতবাদের সাথে দ্বিমত পোষণ করেন। ১৯৮০ র দশকের শেষ হতে ১৯৯৪ সাল পর্যন্ত তারা সাতটি ড্যাথ ভ্যালি থেকে তথ্য সংগ্রহ করে স্ট্যানলির আইস-সিট মতবাদকে সমর্থন করেন। আধুনিক জিপিএস ট্র্যাকিংনির্ভর স্যাটেলাইট ইমেজ থেকে পাথরগুলোর স্থান পরিবর্তনের সময় গতি সম্পর্কে ধারণা পাওয়া গেলেও তাদের স্থান পরিবর্তনের রহস্য এখনো আবৃতই রয়ে গেছে। বিশেষ করে আপস্ট্রিমে পাথরের স্থান পরিবর্তনের সঠিক ব্যাখ্যা এখনো পাওয়া যায়নি।

ডেথ ভ্যালির চলমান পাথর প্রশ্ন ও উত্তর – Sliding stones Question and Answer in Bengali (FAQ)

  1. ডেথ ভ্যালির চলমান পাথরের (Sliding stones) উচ্চতা কতো?

Answer : 2,810 মিটার (9,220 ফুট)।

  1. ডেথ ভ্যালির চলমান পাথর (Sliding stones) কোথায় এবং কোন দেশে অবস্থিত?

Answer : ক্যানাইমা জাতীয় উদ্যানের, এটি ভেনিজুয়েলা, ব্রাজিলিয়ান এবং গায়ানিজ অঞ্চল রয়েছে। তবে এর আগমন ভেনিজুয়েলায়।

  1. ডেথ ভ্যালির চলমান পাথরের (Sliding stones) কি একপ্রকার মালভূমি?

Answer : হ্যাঁ ।

  1. ডেথ ভ্যালির চলমান পাথরের (Sliding stones) পবর্তমালা প্রথম কবে আলোচনায় আসে?

Answer : 1596 সালে।

  1. ডেথ ভ্যালির চলমান পাথরের (Sliding stones) পবর্তমালায় কি ভ্রমণ করা যায়?

Answer : হ্যাঁ।

◆ আরও দেখুন :-

উপসংহার : ডেথ ভ্যালির চলমান পাথর সম্পর্কে আশ্চর্যজনক তথ্য – Amazing Facts about Sliding stones in Bengali

আশা করি এই পোস্টটি বা ” ডেথ ভ্যালির চলমান পাথর সম্পর্কে আশ্চর্যজনক তথ্য – Amazing Facts about Sliding stones in Bengali ” থেকে আপনি উপকৃত হবেন। প্রতিদিন এরম আশ্চর্যজনক, রোমাঞ্চকর, অজানা এবং অদ্ভুত বিষয় সম্পর্কে জানতে এই SuktaraTv.com ওয়েবসাইট ফলো করুন অথবা YouTube, Facebook, Instagram, Twitter, Telegram এই সোশ্যাল মিডিয়া প্লাটফর্মে আমাদের ফলো করুন , ধন্যবাদ।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *