Close Ad close
Breaking
Tue. Jul 9th, 2024

মাউন্ট রোরাইমা সম্পর্কে আশ্চর্যজনক তথ্য – Amazing Facts about Mount Roraima in Bengali

মাউন্ট রোরাইমা সম্পর্কে আশ্চর্যজনক তথ্য – Amazing Facts about Mount Roraima in Bengali : সুবৃহৎ ঘন সবুজ অরণ্যে মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে মাউন্ট রোরাইমা পাহাড়চূড়াটি। শ্বেতশুভ্র মেঘলোক ছাড়িয়ে তার বিস্তৃতি। ঘন কুয়াশার আবরণ মাউন্ট রোরাইমা চূড়াটিকে আরও রহস্যময় করে তুলেছে।

 শুকতারা Tv র এই পর্বে জানব মাউন্ট রোরাইমাের (Mount Roraima) আশ্চর্যজনক তথ্য সম্পর্কে।

মাউন্ট রোরাইমা কি? (Mount Roraima)

মাউন্ট রোরাইমা (Mount Roraima) : মাউন্ট রোরাইমা সমতল শীর্ষ বিশিষ্ট পর্বতমালা যার স্থানীয় নাম টিপুই। খুবই দুর্গম আর মেঘে আবৃত-ভেজা রহস্যময় টিপুই, এমনকি শুকনো মৌসুমেও মেঘে ঢাকা থাকে। এই পবর্তমালার প্রথম আলোচনায় আসে 1596 সালে। 31 বর্গ কিলোমিটার এলাকাজুড়ে অবস্থান আর চারদিক 400 মিটার লম্বা ক্লিফ দ্বারা বেষ্টিত এই পর্বতমালার অবস্থান তিন দেশের সীমান্তে ভেনিজুয়েলা, ব্রাজিল আর গায়ানা। কিন্তু একমাত্র ভেনিজুয়েলা সীমান্ত দিয়েই এই দুর্গম পর্বতে প্রবেশ করা যায়। এই অপূর্ব সুন্দর পবর্তটি বছরের বেশিরভাগ সময় মেঘে ঢাকা থাকে, যেন এক স্বর্গ রাজ্য!

মাউন্ট রোরাইমাের অজানা তথ্য – Amazing and Interesting Facts about Mount Roraima in Bengali

মাউন্ট রোরাইমা (Mount Roraima) : সুপ্রাচীন কোনো সভ্যতার চেয়েও প্রাচীন এই পাহাড়চূড়াটি অবস্থিত দক্ষিণ আমেরিকা মহাদেশে নাম মাউন্ট রোরাইমা। সুবৃহৎ ঘন সবুজ অরণ্যে মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে পাহাড়চূড়াটি। চূড়াটির নিখাঁদ, অকৃত্রিম সৌন্দর্য যেন শ্বাস আটকে দিতে চায়। যেখানে ব্রাজিল, ভেনিজুয়েলা আর গায়ানার সীমান্ত মিলেছে এক মোহনায়, সেখানেই ঘন সবুজ অরণ্যে ঘেরা এই পাহাড়চূড়ার অবস্থান। এর চূড়া অন্যসব পর্বতের মতো তীক্ষ্ম আর খাড়া নয়, বরং সমতল!

 আঞ্চলিক পেমন ইন্ডিয়ানদের দেওয়া টেপুই নামটির অর্থ দেবতাদের আবাসস্থল। আর এই ধরনের পাহাড়কে বলা হয় টেবিল-টপ মাউন্টেন। এই রকম মাউন্ট গায়ানার উচ্চভূমিতে, বিশেষ করে ভেনিজুয়েলা এবং পশ্চিম গায়ানাতে দেখতে পাওয়া যায়, তবে এটি হচ্ছে সর্বোচ্চ টেপুই। এই অঞ্চলটি প্রকৃতপক্ষে মালভূমি। স্থানীয় আদিবাসীদের বিশ্বাস ছিল এই পাহাড়, পাহাড় ঘেরা অরণ্য, সিঙ্কহোল প্রভৃতিতে দেবতারা বাস করে, যারা অনেক গোপন জ্ঞান ধারণ করে আছে। এজন্যই তারা টেপুইয়ের নামকরণ করে দেবতাদের আবাসস্থল।

 মাউন্ট রোরাইমা সমুদ্রপৃষ্ঠ থেকে 2,810 মিটার (৯২২০ ফুট) উঁচু। এর চূড়া 31 বর্গ কি.মি. (12 বর্গমাইল) এলাকাজুড়ে বিস্তৃত এবং চূড়াটিকে চারদিক থেকে ঘিরে রেখেছে 400 মিটার উচ্চতার পাথুরে পর্বতের দেয়াল। মাউন্ট রোরাইমা ও অন্যান্য টেপুইগুলোর বয়স আনুমানিক প্রায় 2 বিলিয়ন বছর, এবং এগুলো বালি দিয়ে গঠিত। এদের গঠন হয়েছিলো প্রিক্যাম্বিয়ান যুগে, তখন এরা একসাথেই ছিলো, মহাদেশগুলো একে অন্যের থেকে দূরে সরে যাওয়ার সাথে সাথে টেপুইগুলোও বিচ্ছিন্ন হয়ে গেছে। সবগুলো টেপুই-ই নিজস্ব বৈশিষ্ট্যে অনন্য। আমরা সকলেই দ্য লস্ট ওয়ার্ল্ড নামের ম্যাগাজিনের সাথে পরিচিত, এই ম্যাগাজিন স্যার আর্থার কোনান ডয়েল তার ক্লাসিক উপন্যাসে লেখার অণুপ্রেরণা পেয়েছিলেন মাউন্ট রোরাইমা দেখেই।

মাউন্ট রোরাইমা প্রশ্ন ও উত্তর – Mount Roraima Question and Answer in Bengali (FAQ)

  1. মাউন্ট রোরাইমাের (Mount Roraima) উচ্চতা কতো?

Answer : 2,810 মিটার (9,220 ফুট)।

  1. মাউন্ট রোরাইমা (Mount Roraima) কোথায় এবং কোন দেশে অবস্থিত?

Answer : ক্যানাইমা জাতীয় উদ্যানের, এটি ভেনিজুয়েলা, ব্রাজিলিয়ান এবং গায়ানিজ অঞ্চল রয়েছে। তবে এর আগমন ভেনিজুয়েলায়।

  1. মাউন্ট রোরাইমাের (Mount Roraima) কি একপ্রকার মালভূমি?

Answer : হ্যাঁ ।

  1. মাউন্ট রোরাইমাের (Mount Roraima) পবর্তমালা প্রথম কবে আলোচনায় আসে?

Answer : 1596 সালে।

  1. মাউন্ট রোরাইমাের (Mount Roraima) পবর্তমালায় কি ভ্রমণ করা যায়?

Answer : হ্যাঁ।

◆ আরও দেখুন :-

উপসংহার : মাউন্ট রোরাইমা সম্পর্কে আশ্চর্যজনক তথ্য – Amazing Facts about Mount Roraima in Bengali

আশা করি এই পোস্টটি বা ” মাউন্ট রোরাইমা সম্পর্কে আশ্চর্যজনক তথ্য – Amazing Facts about Mount Roraima in Bengali ” থেকে আপনি উপকৃত হবেন। প্রতিদিন এরম আশ্চর্যজনক, রোমাঞ্চকর, অজানা এবং অদ্ভুত বিষয় সম্পর্কে জানতে এই SuktaraTv.com ওয়েবসাইট ফলো করুন অথবা YouTube, Facebook, Instagram, Twitter, Telegram এই সোশ্যাল মিডিয়া প্লাটফর্মে আমাদের ফলো করুন , ধন্যবাদ।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *